গুগলের সঙ্গে গল্প করা যাবে মন খুলে, তবে গালি দিলেই বিপদ

সাধারণ মানুষের জন্য সম্প্রতি গুগল পরীক্ষামূলক ভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট খুলে দিয়েছে। ফলে যেকোনো মানুষ গুগলের প্রশিক্ষিত এআই বটের সঙ্গে চ্যাট করতে পারবেন। এ জন্য শুরুতেই একটি নিবন্ধন করতে হবে।

যদিও গুগল ব্যবহারকারীদের সতর্ক করে বলছে, কথোপকথনের উপযোগী ভাষা কাঠামোর প্রাথমিক রূপটি একেবারে নির্ভুল নয়। বরং ‘ভুল বা অনুপযুক্ত বিষয়বস্তু উপস্থাপিত হতে পারে।’ মূলত গুগলের এআই টেস্ট কিচেন হলো এমন একটি অ্যাপ, যেখানে সাধারণ মানুষ গুগলের আসন্ন এআই প্রযুক্তি সম্পর্কে জানতে, অভিজ্ঞতা অর্জন করতে পারেন। এমনকি প্রতিক্রিয়াও জানাতে পারেন।

গুগল বলছে, ‘কৃত্রিম বুদ্ধিমত্তার লক্ষ্য হলো একত্রে শেখা, উন্নতি করা এবং দায়িত্বের সঙ্গে নতুন কিছু উদ্ভাবন করা। আমরা ছোট বড় সব গোষ্ঠীর মানুষের কাছেও পৌঁছতে চেষ্টা করছি।’

অ্যালফাবেট এবং গুগল সিইও সুন্দর পিচাইয়ের মতে, ‘এআই টেস্ট কিচেন’ এর উদ্দেশ্য হল ‘আপনার হাতে ল্যাডমা থাকলে কেমন হতে পারে তা বোঝা। এই ভাষা কাঠামোগুলো অসীম সম্ভাবনা তৈরি করার ক্ষমতার ইঙ্গিত দেয়। কিন্তু এটাও ঠিক যে তারা সব সময় সব কিছু ঠিকঠাক করতে পারে না।’

গুগল জানিয়েছে, ‘আমরা ল্যাডমার সর্বশেষ সংস্করণে নিরাপত্তা এবং নির্ভুল প্রয়োগের ক্ষেত্রে আরও উন্নতি করেছি। তবে আমরা যাত্রার একদম শুরুতে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.