নতুন ভোটার নিবন্ধন ফরম পিডিএফ ডাউনলোড লিংক

নতুন ভোটার নিবন্ধন ফরম পিডিএফ -বাংলাদেশের নিয়ম অনুযায়ী যখন ১৮ বছর পূর্ণ হবে তখন ভোটার হওয়ার জন্য নিবন্ধন করতে হবে নতুবা তাকে বাংলাদেশের বৈধ নাগরিক হিসাবে বিবেচনা করা হবেনা। আর ভোটার জন্য জন্য একটি ফরম পূরণ করে জমা দিতে হয় যাকে বলা হয় ভোটার নিবন্ধন ফরম।

অনেকে ক্ষেত্রে দেখা যায় সরকারীভাবে ভোটার করা শুরু হলে কোন প্রকার ফরম দরকার হয়না বরং যার কাছে ভোটার করার দায়িত্ব যায় সেই ফরম বিতরন করে থাকে কিন্তু নিজে নিজে ভোটার হতে হলে অবশ্যই আপনাকে ভোটার হওয়ার জন্য ইন্টারনেট থেকে ফরম ডাউনলোড করে নিতে হয়।

আমাদের মধ্যে অনেকেই আছেন এই ভোটার নিবন্ধন ফরমটি ডাউনলোড করতে পারেনা। তাই তাদের জন্য আজকের এই ডাউনলোড আর্টিকেলটি সাজানো হয়েছে যেখান থেকে আপনি অতি সহজেই নিজের জন্য ভোটার ফরম ডাউনলোড করে নিতে পারবেন।

আশা করা যায় এই ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করার সময় আপনাকে কোন প্রকার সমস্যার মধ্যে পরতে হবেনা। আপনি শুধু ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমেই এই নতুন ভোটার নিবন্ধন ফরম পিডিএফ ফাইলটি ডাউনলোড করে সেটিকে প্রিন্ট করার মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

নতুন ভোটার নিবন্ধন ফরম পিডিএফ ডাউনলোড

এই নতুন ভোটার নিবন্ধন ফরম ডাউনলোড করার আগে আপনাকে কয়েকটি গুরুত্বপূর্ণ কথা জানিয়ে দিতে চাই যেগুলো জানা আপনার জন্য অনেক বেশী জরুরী।

আমাদের মধ্যে অনেকেই আছেন ফরম ডাউনলোড করার পর তাড়াহুড়ো করে ফরমটি পূরণ করে জমা দিয়ে দেয় যার ফলে নাম বা অন্যান্য কিছুর ভূল থেকেই যায় এবং এর কারণে পরবর্তিতে অনেক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়।

তাই আপনার উচিৎ হবে এই ফরমটি ডাউনলোড করার পর যখন পূরণ করবেন তখন জন্মনিবন্ধন এবং সেই সাথে স্কুলের সার্টিফিকেট বা রেজিস্ট্রেশন ফরম দেখে দেখে নাম, জন্ম তারিখ সমস্ত কিছুই সঠিকভাবে লিখে দিতে হবে।

দেখুনঃ ভোটার হওয়ার পর টোকেন নাম্বার দিয়ে আইডি কার্ড বের করেনিন

এখন আপনাকে এই ফরমটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার জন্য আপনাকে নিচে দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করতে হবে এবং ফাইলটি ডাউনলোড করে নিতে হবে। আপনি যখন ডাউনলোড বাটনে ক্লিক করবেন তখন নতুন একটি পেজ ওপেন হবে এবং সেখান থেকেই আপনাকে ডাউনলোড করে নিতে হবে।

আশা করছি আপনি সঠিকভাবেই এই ফরমটি ডাউনলোড করে নিয়েছেন যদি ডাউনলোড করতে সমস্যা হয় তাহলে নিচে দেয়া ধাপ গুলো অনুসরণ করুন আপনি ফরমটি ডাউনলোড করে নিতে পারবেন।

ফরমটি ডাউনলোড করার জন্য আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট ব্রাউজ করতে হবে। ওয়েবসাইট ব্রাউজ করতে এখানে ক্লিক করুন

আপনি ওয়েবসাইটটি ব্রাউজ করলে নির্বাচন কমিশনের ওয়েবসাইট ওপেন হবে এবং আপনাকে স্ক্রল করে একদম নিচে চলে যেতে হবে। এখন নিচে দেয়া ছবিটি দেখুন,

নতুন ভোটার নিবন্ধন ফরম পিডিএফ
ছবিঃ ভোটার নিবন্ধন ফরম পিডিএফ ডাউনলোড

আপনি স্ক্রল করে একদম নিচে চলে যাওয়ার পরে লাল বর্ডারের মধ্যে ফরমের নমুনা লেখা দেখতে পাবেন এবং সেখানে আপনাকে ক্লিক করে দিতে হবে। ক্লিক করার পর নতুন একটি পেজ ওপেন হবে সেখান থেকেই আপনাকে ফরমটি ডাউনলোড করে নিতে হবে।

আশা করছি আপনি সহজভাবেই এই ফরমটি ডাউনলোড করে নিয়েছেন। আপনার যদি ডাউনলোড করতে কোন প্রকার সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করবেন আপনার সমস্যার সমাধান করে দেয়া হবে।

আপনার এখানে লক্ষ্যনীয় কয়েকটি বিষয় রয়েছে আর বিষয় গুলো হচ্ছে, আপনি যদি সঠিক তথ্য দিয়ে ফরমটি জমা না করেন তাহলে আপনার ফরমটি গ্রহণযোগ্য হবেনা তাই আপনাকে সব তথ্য সঠিকভাবেই দিয়ে দিতে হবে।

আর আপনি একজন নতুন ভোটার হিসাবে কোথা থেকে এই ফরমটি ডাউনলোড করতে হবে এবং ডাউনলোড করা ছাড়া আর কোন মাধ্যম থেকে এই ফরম পাওয়া যাবে সেটি জানতে হবে।

আপনার অবগতির জন্য জানিয়ে দিতে চাই যে, আপনি যদি ভোটার নিবন্ধ ফরম ডাউনলোড করতে না চান বা না পারেন আপনি সরাসরি নির্বাচন কমিশন থেকে এই ফরম একদম ফ্রিতেই নিয়ে নিতে পারবেন।

এর জন্য আপনাকে পার্শ্ববর্তি নির্বাচন কমিশনে যেতে হবে এবং নতুন ভোটার ফরম চাইতে হবে। আপনি চাইলে সেখানে দায়িত্বরত কর্মচারি আপনাকে নতুন ভোটার নিবন্ধন ফরমটি দিয়ে দিবে।

দেখুনঃ মোবাইল নাম্বার দিয়েই বের করা যাবে জাতীয় পরিচয় পত্র নাম্বার

শেষ কথাঃ আশা করছি আপনি ভোটার নিবন্ধন ফরমটি সহজভাবেই ডাউনলোড করতে পেরেছেন। এই পোস্টটি আপনার উপকারে আসলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিতে ভূলবেন না।

আর হ্যা আমাদের এই ওয়েবসাইটে প্রতিদিন প্রযুক্তি নির্ভর পোস্ট গুলো শেয়ার করা হয়ে থাকে। তাই আপনি যদি এই সাইট প্রতিদিন ব্রাউজ করেন তাহলে অনেক ধরণের প্রযুক্তি নির্ভর তথ্য পেতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *