প্রযুক্তি খবর

বাধ্যতামূলক বিজয় কি-বোর্ড ব্যবহারের নির্দেশ

সব ধরনের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিজয় অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট (এপিকে) ব্যবহার করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক কাজী মো. আহসানুল হাবীব মিথুনের সই করা নির্দেশনায় এ কথা জানানো হয়। ১৩ জানুয়ারি বাংলাদেশ মোবাইলফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতিসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ দেওয়া হয়।

বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে, সরকারের নির্দেশনা অনুযায়ী সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিজয় কি-বোর্ড ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। এ সংক্রান্ত বিষয়ে আমদানিকরা ও স্থানীয়ভাবে উৎপাদিত সব অ্যান্ড্রয়েড ফোনে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল ব্যবহারের লক্ষ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগ থেকে বিনামূল্যে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল সরবরাহ করা হবে।

আরও বলা হয়েছে, স্থানীয়ভাবে উৎপাদিত ও বিদেশ থেকে আমদানিকৃত সব অ্যান্ড্রয়েড স্মার্টফোন কমিশন থেকে বাজারজাতকরণের অনুমতি গ্রহণের পূর্বে বিজয় অ্যান্ড্রয়েড এপিকে ফাইল ইনস্টল করে কমিশনে তা প্রদর্শন করতে হবে। তা না হলে বাজারজাতকরণের অনাপত্তি প্রদান করা হবে না।

বিজয় কিবোর্ড হল মাইক্রোসফট উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্সের জন্য গ্রাফিক্যাল লেআউট পরিবর্তক এবং ইউনিকোড ও এএনএসআই সমর্থিত বাংলা লেখার সফটওয়্যার। বিজয় সফটওয়্যারের মালিক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

আরও দেখুনঃ

জানেন কি মানুষের চোখ কত মেগাপিক্সেল?

কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *