হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

বর্তমান সময়ের জনপ্রিয় সামজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে হোয়াটঅ্যাপ একটি কারণ এই সময়ের মেসেজিং করার জন্য ফ্রি এবং এত বেশী সিকিউর মাধ্যম নেই। তারপরেও আপনি চাইলেই এই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেই কল রেকর্ড করতে পাড়বেন। আজকে আপনাকে শিখিয়ে দিবো হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

এটি যেহেতু অনেক বেশী সিকিউর একটি যোগাযোগ মাধ্যম তাই স্বভাবতই আলাদাভাবে কল রেকর্ডার যুক্ত করা নেই তাই থার্ড পার্টি অ্যাপ ব্যবহার কল রেকর্ড করতে হবে। আপনি চাইলেই কিন্তু যেকোনো অ্যাপ ব্যবহার করে কল রেকর্ড করতে পারবেননা। কিন্তু চাইলেই আপনি এই অ্যাপ ব্যবহার করে ছবি এডিট করতে পারবেন।

পারমিশন প্রাপ্ত যে অ্যাপ রয়েছে সেটি ব্যবহার করেই আপনাকে কল রেকর্ডিং করতে হবে। কোন কোন অ্যাপ রয়েছে এবং কিভাবে রেকর্ড করতে হবে সমস্ত কিছু ধাপে ধাপে আলোচনা করা হবে তাই কিছু স্টেপ অবশ্যই আপনাকে ফলো করতে হবে।

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

আমাদের ব্যবহার করা প্রায় সমস্ত ফোনেই রেকর্ডার থাকে এবং এই রেকর্ডিং জন মানুষের কাছে অনেক বেশী পরিচিত এবং জনপ্রিয় একটি ফিচার। এন্ড্রয়েড থেকে শুরু করে আই ফোন ও ম্যাকবুক সব গুলোতেই এই ফিচার যুক্ত করা রয়েছে।

কিন্তু ফিচার থাকলেই যে হোয়াটঅ্যাপ থেকে কল রেকর্ড করা যাবে বিষয়টি একেবারে তেমনও নয়। আপনাকে আলাদা ফিচার সমৃদ্ধ থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে কল রেকর্ড করে নিতে হবে।

দেখুন এই থার্ড পার্টি ফিচার সব ফোনে ব্যবহার করা যাবেনা অবশ্যই ফোনটির অপারেটিং সিস্টেম আপডেট হতে হবে। আর যদি আপডেট না হয় তাহলে নট রেস্পন্স লেখা উঠে অ্যাপ বন্ধ হয়ে যাবে তাই আপনাকে অবশ্যই আপডেট অপারেটিং সিস্টেম ওয়ালা ফোন রাখতে হবে।

তাহলে চলুন অ্যাপ দুটি সম্পর্কে জেনেনেই এবং কিভাবে ব্যবহার করতে হবে শিখে নেই এবং জেনে নিতে পারেন কম্পিউটারে ভাইরাস আক্রান্ত হলে কিভাবে ডিলিট করতে হয়

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

গুগল ফোন অ্যাপ

আপনার জন্য সবচেয়ে নিরাপদ যে অ্যাপ হবে সেটি হচ্ছে গুগল ফোন বাই গুগল অ্যাপ যেটি আপনি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন। সাধারণ কিছু পদক্ষেপ অনুসরণ করলেই আপনি কুব সহজেই এই অ্যাপ ব্যবহার হোয়াটঅ্যাপ ব্যবহার করতে পারবেন।

১. মোবাইল থেকে গুগল প্লে স্টোর অ্যাপ ওপেন করুন

২. সার্চ অপশনে যান

৩. সার্চ করুন গুগল ফোন অ্যাপ ( Google Phone App )

৪. ইন্সটলে ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন

৫. ইন্সটল শেষ হয়ে গেলে অ্যাপ ওপেন করুন

৬. তিনটি ডট আইকনে গিয়ে দেখুন রেকর্ডিং অপশন রয়েছে ক্লিক করুন রেকর্ডিং চালু হয়ে যাবে

৭. এখন থেকে যাদের কল আপনি রেকর্ডিং করেবেন তারা হোয়াটঅ্যাপে কল করলে একই পদ্ধতিতে রেকর্ডিং করতে পারবেন।

আপনাকে আবারো স্মরণ করিয়ে দেতে চাই আপনার মোবাইলের এন্ড্রয়েড অথবা আই ও এস ভার্শন অবশ্যই আপডেট থাকতে হবে না হলে অ্যাপটি ক্রাশ করবে। মিনিমাম এন্ড্রয়েড ১১ ভার্শন থাকতে হবে।

যারা অ্যাপল ইউজার রয়েছেন তারা অ্যাপ স্টোরে এই অ্যাপটি পেয়ে যাবেন। আর হ্যা গুগলের এই অ্যাপ দিয়ে সমস্ত জায়গায় রেকর্ডিং করা যাবেনা শুধু কলিং এর ক্ষেত্রে ব্যবহার করা যাবে তাই আপনি হোয়াটঅ্যাপের কল রেকর্ড করতে পারবেন।

তবে আপনি গুগল ফোন অ্যাপ ব্যবহার করে এই সুবিধা না পেয়ে থাকলে আলাদা করে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারবেন সেটি আবার শুধু এন্ড্রয়েড ব্যবহার কারীরা। তাহলে থার্ড পার্টি অ্যাপ সম্পর্কে জেনে নেয়া যাক,

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

কিউব এসিআর ( Cube ACR )

এটি একটি থার্ড পার্টি অ্যাপ কিন্তু ট্রাস্টেড এটি অ্যাপ তাই আপনি অনায়াসে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপ ব্যবহার করতে হলে,

১. মোবাইল থেকে গুগল প্লে স্টোর অ্যাপ ওপেন করতে হবে

২. আপনাকে যেতে হবে সার্চ অপশনে

৩. সার্চ করতে হবে কিউব এসিআর

৪. ইন্সটল বাটনে ক্লিক করে শেষ হওয়া অবধি অপেক্ষা করতে হবে

৫. ইন্সটল শেষ হলে অ্যাপটি ওপেন করে নিতে হবে

৬. সেটিং অপশনে গিয়ে কল রেকর্ড চালু করতে হবে

তাছাড়াও আপনি চাইলে কথা বলার সময় লাউড স্পিকার দিয়ে অন্য একটি ফোন দিয়ে কল রেকর্ড করে নিতে পারবেন। আর আপনাকে একটি কথা অবশ্যই মনে রাখতে হবে এমন কারো কল রেকর্ড করতে যাবেননা যেন তার প্রাইভেসি নষ্ট হয়ে যায়।

এমন অনেক মানুষ থাকে যারা নিজের কিছু লুকানো কথা শেয়ার করে থাকে আর যদি আপনি তাদের কল রেকর্ড করেন তাহলে বিশ্বাস নষ্ট করে ফেলতে পারেন। তাছাড়া আপনি চাইলে তাকে জানিয়ে কল রেকর্ড করতে পারেন।

শুধু যে কল রেকর্ড করলে আপনার উপকার হবে শুধু সেই কল গুলো রেকর্ড করার চেষ্টা করুন।

Leave a Reply

Your email address will not be published.